Saturday, May 18, 2024
Google search engine
Homeখেলাধুলার-খবরফিফা বিশ্বকাপ কাতার 2022™ এর ফুটবল স্টেডিয়ামগুলির সম্পূর্ণ তালিকা

ফিফা বিশ্বকাপ কাতার 2022™ এর ফুটবল স্টেডিয়ামগুলির সম্পূর্ণ তালিকা

চতুর্থ আন্তর্জাতিক পুরুষ ফুটবল চ্যাম্পিয়নশিপ 21 নভেম্বর থেকে 18 ডিসেম্বর, 2022 এর মধ্যে প্রথমবারের মতো কাতারে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আহমদ বিন আলী স্টেডিয়াম

মরুভূমির ধারে অবস্থানের কারণে, আল রাইয়ানে দীর্ঘকাল ধরে প্রকৃতি সংরক্ষণ করা একটি অগ্রাধিকার ছিল – এবং এই অঙ্গনটি কাতারের সবচেয়ে ঐতিহ্যবাহী শহরের একটির নীতির সাথে পুরোপুরি ফিট করে। স্টেডিয়াম জেলার প্রতিটি অংশ স্থায়িত্বের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। 2022 ফিফা বিশ্বকাপ কাতার™ সমাপ্ত হওয়ার পর, কাতারের সর্বোচ্চ কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি (SC) স্টেডিয়ামের 40,000 মডুলার আসনের প্রায় অর্ধেক সরিয়ে বিদেশে ফুটবল উন্নয়ন প্রকল্পে দেওয়ার পরিকল্পনা করেছে।

Ahmad bin Ali Stadium

টুর্নামেন্ট-পরবর্তী ছোট আঙ্গিনা, ইতিমধ্যে, আল রাইয়ানে স্থানের জন্য গর্ব বজায় রাখবে, বিশেষ করে বহু-প্রিয় স্থানীয় ফুটবল দল, আল রাইয়ান স্পোর্টস ক্লাবের ভক্তদের মধ্যে। ক্লাবের প্রাক্তন গ্রাউন্ডের জায়গায় নির্মিত, আহমদ বিন আলী স্টেডিয়ামটি কাতারি সংস্কৃতির চিহ্নগুলিকে এর দর্শনীয় অস্বস্তিকর সম্মুখভাগে অন্তর্ভুক্ত করে, যখন আশেপাশের সুবিধা এবং বালির স্তূপের আকৃতির কাঠামোও আশেপাশের জমিকে প্রতিফলিত করে।

ফ্যাক্ট ফাইল

  • অফিসিয়াল নাম: আহমদ বিন আলী স্টেডিয়াম
  • খোলা হয়েছে: 18 ডিসেম্বর 2020
  • ক্ষমতা: 40,000

আল বাইত স্টেডিয়াম

এই স্বাতন্ত্র্যসূচক এবং অনন্য কাতারি স্টেডিয়ামটি বিশ্বের সেরাদের প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত। 60,000-ক্ষমতার ময়দানে আগত ভক্তরা, যা একটি বিশাল তাঁবুর মতো কাঠামো দিয়ে আচ্ছাদিত হবে, অবশ্যই এটির মতো কিছু দেখার সম্ভাবনা কম। স্টেডিয়ামটির নাম বায়ত আল শা’র থেকে নেওয়া হয়েছে – কাতার এবং উপসাগরীয় অঞ্চলের যাযাবর মানুষদের দ্বারা ঐতিহাসিকভাবে ব্যবহৃত তাঁবু। এবং সত্যিকারের যাযাবরের তাঁবুর মতো, এটি বহনযোগ্য হবে। কাতারের সুপ্রীম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি (SC) 2022 FIFA World Cup™ এর পরে মডুলার ডিজাইনের আসনের উপরের স্তরটি সরিয়ে ফেলার এবং টুর্নামেন্টের উত্তরাধিকারের অংশ হিসাবে খেলাধুলার অবকাঠামোর প্রয়োজনে উন্নয়নশীল দেশগুলিকে দেওয়ার পরিকল্পনা করেছে৷

Al Bayt Stadium

স্টেডিয়ামের নকশা কাতারের অতীত এবং বর্তমানকে সম্মান করে, যখন সম্প্রদায়ের ভবিষ্যতের দিকে নজর রাখে। এই বিশ্বকাপের টেকসই লক্ষ্যগুলিকে দৃঢ়ভাবে মনে রেখে, এটি হবে সবুজ উন্নয়নের একটি মডেল, যা স্থানীয় এলাকার জন্য সুবিধা দিয়ে ঘেরা।

ফ্যাক্ট ফাইল

  • অফিসিয়াল নাম: আল বায়ত স্টেডিয়াম, আল খোর সিটি
  • খোলা হয়েছে: TBD
  • ক্ষমতা: 60,000

আল জানুব স্টেডিয়াম

আল জানুব স্টেডিয়ামটি প্রাণবন্ত হয়ে ওঠে যখন এটি দর্শনীয় শৈলীতে বিশ্বের কাছে উন্মোচন করা হয়েছিল, 2019 এর আমির কাপ ফাইনালের সাথে উদ্বোধন করা হয়েছিল যখন আল দুহাইল বিজয়ী আতশবাজি দিয়ে একটি আকাশের নীচে ট্রফিটি তুলেছিল। উপকূলীয় শহর আল ওয়াকরাহ-তে পাওয়া গেছে – রাজধানী দোহার ঠিক দক্ষিণে অবস্থিত – সমুদ্রের সাথে এই এলাকার সংযোগ, যা আগে মুক্তার গ্রাম হিসাবে পরিচিত ছিল, স্ট্রাইকিং স্টেডিয়ামের বাইরের প্রবাহিত নকশাকে প্রভাবিত করেছিল, যা বিশ্বের সাথে একযোগে তৈরি করা হয়েছিল বিখ্যাত জাহা হাদিদ স্থপতি।

Al Janoub Stadium

ফ্যাক্ট ফাইল

  • অফিসিয়াল নাম: আল জানুব স্টেডিয়াম
  • খোলা হয়েছে: 2019
  • ক্ষমতা: 40,000

আল থুমামা স্টেডিয়াম

ঐতিহ্যবাহী আরবি হেডওয়্যারের ডিজাইনের উপর ভিত্তি করে গাহফিয়া, স্টেডিয়ামটির লক্ষ্য হল দেশ ও অঞ্চলের সংস্কৃতিকে এর জটিলভাবে ডিজাইন করা বাইরের দিক দিয়ে বিকিরণ করা। মধ্য দোহা থেকে দক্ষিণে একটি সংক্ষিপ্ত 12 কিমি যাত্রা, আল থুমামা স্টেডিয়াম একটি স্থানীয় গাছের নামানুসারে নামকরণ করা হয়েছে যা এলাকায় বেড়ে উঠতে দেখা যায়। কাতারের স্থপতি ইব্রাহিম এম জাইদাহ দ্বারা ডিজাইন করা, 2022 ফিফা বিশ্বকাপ™ অনুসরণ করে, কাতারের সর্বোচ্চ কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি (SC) এটিকে 40,000 আসনের থেকে একটি 20,000 ক্ষমতার স্টেডিয়ামে রূপান্তর করার পরিকল্পনা করেছে, যেখানে একটি ক্রীড়া ক্লিনিক এবং হোটেল রয়েছে৷

Al Thumama Stadium

ফ্যাক্ট ফাইল

  • অফিসিয়াল নাম: আল থুমামা স্টেডিয়াম
  • খোলা হয়েছে: TBD
  • ক্ষমতা: 40,000

এডুকেশন সিটি স্টেডিয়াম

জ্ঞানের একটি প্রাণবন্ত কেন্দ্র, দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামটি বেশ কয়েকটি নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাওয়া যেতে পারে। এই এলাকাটি শিক্ষা, বিজ্ঞান এবং সম্প্রদায়ের উন্নয়নের জন্য কাতার ফাউন্ডেশনের আবাসস্থল, সম্প্রদায়ের নীতির কেন্দ্রবিন্দুতে একাডেমিয়া এবং উদ্ভাবন। যদিও এটি ফিফা বিশ্বকাপের সময় 40,000 ধারণক্ষমতা নিয়ে গর্ব করবে™, কাতারের সর্বোচ্চ কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি (SC) উন্নয়নশীল দেশগুলিতে স্টেডিয়াম নির্মাণের জন্য 20,000 আসন দান করার পরিকল্পনা করেছে৷ আগমনের পরে, ভক্তরা অনুষ্ঠানস্থলের চারপাশে প্রচুর সবুজ স্থান এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা দেখতে পাবেন, যা স্থায়িত্ব এবং ভবিষ্যতের দিকে নজর রেখে তৈরি করা হয়েছে।

Education City Stadium

ফ্যাক্ট ফাইল

  • অফিসিয়াল নাম: এডুকেশন সিটি স্টেডিয়াম
  • সমাপ্ত: 2020
  • ক্ষমতা: 40,000

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম

 

আল রাইয়ানের বহুল-প্রিয় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম হল কাতারের সবচেয়ে ঐতিহাসিক ফুটবল ভেন্যু, যেখানে এশিয়ান গেমস, গাল্ফ কাপ, AFC এশিয়ান কাপ এবং লিভারপুল এবং ফ্ল্যামেঙ্গোর মধ্যে ফাইনাল সহ 2019 ফিফা ক্লাব বিশ্বকাপের পাঁচটি ম্যাচ আয়োজন করা হয়েছে। 1976 সালে নির্মিত, স্টেডিয়ামের বহুতল অতীতের একটি নতুন অধ্যায় 2017 সালে লেখা হয়েছিল যখন এটি সংস্কারের পরে আবার চালু হয়েছিল এবং আমির কাপের ফাইনাল আয়োজন করেছিল, যেখানে ফিফা বিশ্বকাপ™ বিজয়ী জাভির আল-সাদ বিজয়ী হয়েছিল। অতি-আধুনিক পুনর্গঠন, যদিও, স্টেডিয়ামের আইকনিক দ্বৈত খিলানগুলি আকাশরেখাকে ঝাড়ু দেওয়ার সাথে সাথে অতীতকে এখনও সম্মান করে।

ফ্যাক্ট ফাইল

অফিসিয়াল নাম: খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম

খোলা হয়েছে: 1976

সর্বশেষ সংস্কার করা হয়েছে: 2017

ক্ষমতা: 45,416

লুসাইল স্টেডিয়াম

 

লুসাইল স্টেডিয়ামটি অনেক কারণে একটি ঐতিহাসিক স্থান হতে চলেছে। উপসাগরীয় অঞ্চলে আয়োজিত প্রথম ফিফা বিশ্বকাপ™ এ ধারণক্ষমতার দিক থেকে এটি হবে সবচেয়ে বড় স্টেডিয়াম, এটি লুসেল সিটি নামে একটি একেবারে নতুন মহানগরের কেন্দ্রবিন্দু হবে এবং বিশ্বব্যাপী ফাইনালের পর এর উত্তরাধিকার স্টেডিয়ামের অবকাঠামোকে একটি সম্প্রদায়ে রূপান্তরিত করতে দেখবে। স্কুল, দোকান, ক্যাফে, ক্রীড়া সুবিধা এবং স্বাস্থ্য ক্লিনিক সহ স্থান।

ফাইনাল শেষ হওয়ার পর কাতার 2022-এর উত্তরাধিকার বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে, কাতারের সর্বোচ্চ  স্টেডিয়ামের 80,000 আসনের বেশিরভাগই বিশ্বজুড়ে ক্রীড়া প্রকল্পগুলিতে সরিয়ে দেওয়ার এবং দান করার পরিকল্পনা করেছে। 80,000 ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়াম, সমস্ত 8টি কাঠামোর মধ্যে বৃহত্তম, ফিফা বিশ্বকাপ কাতার 2022™ ফাইনাল হোস্ট করবে।

আরব বিশ্ব জুড়ে পাওয়া বাটিগুলির আলংকারিক মোটিফগুলিকে ইঙ্গিত করে এমন একটি নকশার সাথে, লুসাইল স্টেডিয়াম 2022 সালে গ্রহ জুড়ে ভক্তদের জন্য ফুটবলের একটি ভোজের আয়োজন করবে।

 

বিশ্বকাপের পরে, এটি ৪০,০০০ আসনের স্টেডিয়ামে পুনর্গঠিত হবে বলে আশা করা হচ্ছে। অতিরিক্ত আসন সরিয়ে ফেলা হবে, এবং বিল্ডিংয়ের অন্যান্য অংশগুলি দোকান, ক্যাফে, অ্যাথলেটিক এবং শিক্ষার সুযোগসুবিধা এবং একটি স্বাস্থ্য ক্লিনিক সহ জনসাধারণের স্থান হিসাবে পুনরুত্পাদন করা হবে।

 

ফ্যাক্ট ফাইল

  • অফিসিয়াল নাম: লুসাইল স্টেডিয়াম
  • খোলা হয়েছে: TBD
  • ক্ষমতা: 80,000

 

রাস আবু আউদ স্টেডিয়াম

 

রাস আবু আবুদ স্টেডিয়াম (আরবি: استاد راس أبو عبود‎‎) হলো একটি প্রস্তাবিত ফুটবল স্টেডিয়াম, যা ২০২২ ফিফা বিশ্বকাপের জন্য কাতারের দোহায় নির্মিত করা হয়েছে । এই স্টেডিয়ামটিতে ২০২২ ফিফা বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল পর্যন্ত ম্যাচ আয়োজন করা হবে।

এটি ৪,৫০,০০০ বর্গমিটার ওয়াটারফ্রন্ট সাইটে ৪০,০০০ দর্শক বসার ব্যবস্থা করার জন্য একটি পরিকল্পনা রয়েছে। এটি পুনরায় ব্যবহারযোগ্য শিপিং কনটেইনারগুলো দিয়ে একটি মডুলার নকশা ব্যবহার করে তৈরি করা হবে এবং ২০২২ বিশ্বকাপ শেষ হওয়ার পরে তা ভেঙে ফেলা হবে।

Ras Abu Aboud Stadium

নিঃসন্দেহে এখন পর্যন্ত সবচেয়ে উদ্ভাবনী ফিফা বিশ্বকাপ™ স্টেডিয়াম ডিজাইনগুলির মধ্যে একটি, রাস আবু আউদ স্টেডিয়ামটি । এছাড়াও দোহার পশ্চিম উপসাগরের স্থানীয় সম্প্রদায়ের জন্য উপভোগ করার জন্য এই স্টেডিয়ামের জায়গাটিকেই একটি চমকপ্রদ।

ফ্যাক্ট ফাইল

  • অফিসিয়াল নাম: রাস আবু আবউদ স্টেডিয়াম
  • খোলা হয়েছে: TBD
  • ক্ষমতা: 40,000
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments